1. info@www.dailybdcrimetimes.com : দৈনিক বিডি ক্রাইম টাইমস.কম :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন
Title :
দুর্গত এলাকা পরিদর্শনে কলাপাড়ায় আসছেন প্রধানমন্ত্রী ত্রান নয়, টেকসই বেড়িবাঁধ ও সাইক্লোন শেল্টার চাই’ উপকূলবাসীর প্রাণের দাবি গাইবান্ধা সাদুল্লাপুরে ডলার প্রতারক চক্রের মূল হোতা নুরু মন্ডল গ্রেপ্তার ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ডুবে গেছে দক্ষিণ অঞ্চল, উপকূলীয় ১৯টি জেলায় ক্ষতিগ্রস্ত ৪০ লাখ মানুষ ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় কলাপাড়ায় ১৫৫ আশ্রয় কেন্দ্র ও ২০ মুজিব কেল্লা প্রস্তুত ঘনঘন লোডশেডিং হওয়ায় সাধারণ মানুষের অস্বস্তি বালাসীঘাটে নৌকা থেকে পড়ে কামরুজ্জামান ১৮ নামে এক যুবক নিঁখোজ খেলা হবে সেই ভাইরাল বক্তব্যে বাউফলে খেলেই দিল এমপি গ্রুপ প্যানেল কটিয়াদী উপজেলা নির্বাচনে নতুন দুটি মুখের জয়লাভ গাইবান্ধা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান হলেন সাবেক ইউপি চেয়ারম্যান

অকাল মৃত্যুর অন্যতম কারণ হৃদরোগ, ব্রেনস্ট্রোক ডায়াবেটিসসহ নানা জটিল রোগ – ডা. শেখ শহীদুল্লাহ

Reporter Name
  • Update Time : শনিবার, ২৬ আগস্ট, ২০২৩
  • ১০০ Time View

মোঃ শফিয়ার রহমান পাইকগাছা খুলনা প্রতিনিধি :

বর্তমান প্রেক্ষাপটে অকাল মৃত্যুর অন্যতম কারণ হৃদরোগ,ব্রেনস্ট্রোক কিডনি ফেইলুরসহ নানা রকম জটিল রোগ।অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে এবং উচ্চরক্তচাপ এই সমস্ত জটিল সমস্যার কারণ।

সময় মত ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারলে নানা রকম জটিল রোগ থেকে নিজেকে রক্ষা করা যায়। যেকোনো রোগ প্রতিরোধ ও চিকিৎসা করতে হলে আগে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সে সম্পর্কে নিশ্চিত হতে হবে। আমাদের দেশের শতকরা ১০ থেকে ১৫ ভাগ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত পক্ষান্তরে শতকরা ২৫ ভাগ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন।

আমাদের দেশের প্রাপ্তবয়স্কদের একটি বিশাল গ্রুপ আছেন যারা ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছেন অথচ তারা জানেননা। এর মূল কারণ হলো: নিজের স্বাস্থ্য সম্পর্ক তে সম্পর্কে উদাসীনতা সচেতনতার অভাব। পরীক্ষা-নিরীক্ষা করতে অর্থব্যয়ের হিসাব। নিজের সম্পর্কে অতি উচ্চ ধারণা যে আমার এ সমস্ত রোগ হবে না, ইত্যাদ।

এ সকল বিষয় বিবেচনা করে পাইকগাছা ডায়াবেটিস সমিতির সভাপতি ও খুলনা জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য জনসংখ্যা বিষয়ক সম্পাদক পাইকগাছা এবং কয়রা উপজেলায় তিনটি ডায়াবেটিস সেন্টার গড়ে তুলেছেন।
পাশাপাশি তিনি এই সমস্ত স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সাপ্তাহিক ফ্রি ফ্রাইডে মেডিকেল চেকআপ সেন্টার গড়ে তুলেছেন বিভিন্ন জায়গায়। এই কর্মসূচির সূত্র ধরে লস্কর ইউনিয়নের বাতিঘর এর উদ্যোগে আসলাম ফার্মেসিতে প্রতি শুক্রবার সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত ২৫ জন রোগীকে বিনামূল্যে ডায়াবেটিস,রক্তচাপ ওজন মেপে দেয়া হচ্ছে। পাশাপাশি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ অথবা অধিক ওজনধারী চিহ্নিত করে উক্ত ব্যক্তিদের এ বিষয়ে করণীয় কি তার জন্যে লিফলেট বিতরণ মৌখিক পরামর্শ ও বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা সেবা ব্যবস্থা করার উদ্যোগ নেওয়া হয়েছে।

আজ ২৬ আগস্ট শনিবার লক্ষিখোলা সরকারী প্রাইমারী স্কুলে উক্ত কর্মসূচি উদ্ভোধনী দিনে ১১৭ জন মানুষকে উক্ত সেবা প্রদান করা হয় যাদের মধ্যে ৩৯জন ডায়াবেটিস ১৭জন রক্তচাপ এবং ২০ জন অধিক ওজনধারী লোক ছিলেন। আশা করি এই কর্মসূচি এলাকার মানুষের স্বাস্থ্য উন্নয়ন ও চিকিৎসা ব্যবস্থায় একটি বিশেষ পরিবর্তন আনবে। প্রতি শুক্রবার সকাল সাতটা থেকে দশটা পর্যন্ত এই কর্মসূচী অব্যাহত থাকবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং