1. info@www.dailybdcrimetimes.com : দৈনিক বিডি ক্রাইম টাইমস.কম :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন
Title :
দুর্গত এলাকা পরিদর্শনে কলাপাড়ায় আসছেন প্রধানমন্ত্রী ত্রান নয়, টেকসই বেড়িবাঁধ ও সাইক্লোন শেল্টার চাই’ উপকূলবাসীর প্রাণের দাবি গাইবান্ধা সাদুল্লাপুরে ডলার প্রতারক চক্রের মূল হোতা নুরু মন্ডল গ্রেপ্তার ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ডুবে গেছে দক্ষিণ অঞ্চল, উপকূলীয় ১৯টি জেলায় ক্ষতিগ্রস্ত ৪০ লাখ মানুষ ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় কলাপাড়ায় ১৫৫ আশ্রয় কেন্দ্র ও ২০ মুজিব কেল্লা প্রস্তুত ঘনঘন লোডশেডিং হওয়ায় সাধারণ মানুষের অস্বস্তি বালাসীঘাটে নৌকা থেকে পড়ে কামরুজ্জামান ১৮ নামে এক যুবক নিঁখোজ খেলা হবে সেই ভাইরাল বক্তব্যে বাউফলে খেলেই দিল এমপি গ্রুপ প্যানেল কটিয়াদী উপজেলা নির্বাচনে নতুন দুটি মুখের জয়লাভ গাইবান্ধা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান হলেন সাবেক ইউপি চেয়ারম্যান

ধামরাইয়ে ওডিসির শ্রমিকরা ঈদের বেতন- বোনাসের দাবিতে সারাদিন রাস্তায় বসে থেকে  বেতন পেলেন অর্ধেক

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪
  • ২৬৪ Time View

মোঃ রাসেল মিয়া ধামরাই (ক্রাইম)

কথা ছিল ঈদের আগেই বেতন-বোনাস পাবেন। এরমধ্যে কিছুই না দিয়ে কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। খবর পেয়ে আন্দোলনে নামে শ্রমিকরা। পুলিশের মধ্যস্ততায় কর্তৃপক্ষ সময় চেয়ে নেয় চার দিন। সোমবার বেতন-বোনাস দেওয়ার কথা থাকলেও দিনভর কারখানার কাছে বসে থেকে বিকেলের দিকে অর্ধেক বেতন পেয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে ঢাকার ধামরাইয়ের ওডিসি ক্রাফট প্রাইভেট লিমিটেড নামে একটি পোশাক কারখানার শ্রমিকদের।

এর আগে, সকালের দিকেই শ্রমিকরা বেতন-বোনাসের আশায় কারখানায় আসেন। আশপাশে অবস্থান নেন।

শ্রমিকরা বলছেন, সকালের দিকে তারা জানান, ঈদ চলে এলেও মার্চের বেতন ও ঈদের বোনাস দিচ্ছিল না ওডিসি ক্রাফট প্রাইভেট লিমিটেডের দুই হাজারের বেশি পোশাক শ্রমিক। শ্রমিকদের অভিযোগ এ বছরের বিভিন্ন সময়ে একাধিকবার আন্দোলন করে বকেয়া বেতন আদায় করতে হয়েছে। এবার তারা আন্দোলন করেছেন গত মার্চ মাসের বেতন ও ঈদের বোনাসের দাবিতে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শ্রমিকদের অনেকে দাঁড়িয়ে আছেন কারখানার মূল ফটকের সামনে। বিক্ষিপ্তভাবে জটলা করে বসে আছেন কারখানার সামনের সড়কের পাশে গাছের ছায়ায়, চায়ের দোকান, খোলা মাঠে ঘাসের উপর। সহকর্মীদের সঙ্গে বেতন বোনাস না পাওয়ায় নানা সমস্যার বিষয় নিয়ে আলোচনা করছেন কয়েকজন। এছাড়া কারখানার সামনে মোতায়েন রয়েছে পুলিশ।

একই দাবিতে গত ছয়দিন ধরে আন্দোলন করছেন কারখানার শ্রমিকরা। শ্রমিকদের আন্দোলনের প্রেক্ষিতে গত বৃহস্পতিবার মালিকপক্ষ সোমবার বেতন-বোনাস পরিশোধের প্রতিশ্রুতি দিলেও দুপুর পর্যন্ত (১২টা) বেতন-বোনাস দেয়া হয়নি বলে অভিযোগ করেন একাধিক শ্রমিক। পরে বিকেল ৪টার দিকে বিকাশে অর্ধেক বেতন পাঠায় কর্তৃপক্ষ।

আন্দোলনকারী শ্রমিকরা জানান, এ বছরের জানুয়ারি ও আগের বছরে ডিসেম্বর মাসের অর্ধেক বেতন বকেয়া থাকায় ফেব্রুয়ারি মাসে আন্দোলন করেন শ্রমিকরা। ওই সময় কারখানাটি ১৩ দিন বন্ধ রাখে কর্তৃপক্ষ। পরে একইমাসে দুই দফায় পুরো বকেয়া বেতন পরিশোধ করে কারখানা কর্তৃপক্ষ।

তারা জানান, ঈদের বোনাস এ মাসের ৪ তারিখে এবং মার্চের বেতন ১০ তারিখের মধ্যে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলো কর্তৃপক্ষ। তবে এর আগেই গত ২ তারিখ মঙ্গলবার রাতে পূর্ব ঘোষণা ছাড়াই কারখানার ফটকে পরদিন কারখানা বন্ধ ঘোষণা করে নোটিশ টাঙিয়ে দেয়া হয়। বন্ধের নোটিশ দেখতে পেয়ে ক্ষুব্ধ শ্রমিকরা আন্দোলন শুরু করেন। বন্ধের পরদিন কারখানার সামনে এসে অপর আরেকটি বন্ধের নোটিশ দেখতে পান কারখানার শ্রমিকরা।

কারখানার মূল ফটকে টাঙানো নোটিশে বলা হয়েছে, মার্চ মাসের বেতন ও ঈদ বোনাস বিকাশে না ঢুকা পর্যন্ত কারখানা বন্ধ থাকবে। যেদিন বেতন-বোনাস ঢুকবে তাঁর পরদিন কারখানা খুলবে। এছাড়া ৮ মার্চের মধ্যে বেতন-বোনাস পরিশোধ করা হবে।

এদিকে গতকালের স্বাক্ষরিত অপর আরেকটি নোটিশ কারখানার মূল ফটকে টাঙিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

ওই নোটিশে বলা হয়েছে, ঈদ উপলক্ষে ৯ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ থাকবে। ১৬ এপ্রিল থেকে কারখানা খোলা থাকবে।

সুইং সেকশনের সন্তানসম্ভবা এক শ্রমিক বলেন, পেটে বাচ্চার বয়স আড়াই মাস। এমনিতে সমস্যা হয়না। ডাক্তারের কাছে যাওয়া দরকার, পারিনা। টেকা পয়সা দেয়না। কি করুম।

কারখানার মূল ফটকে দাঁড়িয়ে এক সহকর্মীকে সুইং সেকশনের এক শ্রমিক বলছিলেন, ফ্যাক্টরি ভাঙলে তো আমাগো লস, সরকারের লস। ভাংচুর করা যাইবো না। সরকারও এলাও করবো না। আমাগো বেতন দিলেই হয়।

সুইং সেকশনের এক অপারেটর বলেন, কারখানা চালুর পর প্রায় ৫ বছর ধরেই বেতন নিয়া সমস্যা হচ্ছে। গত ৩-৪ মাস ধরে বকেয়া বেতন চাইলেই বন্ধের নোটিশ দেয়।

বিকেল সাড়ে ৪টার দিকে বেতন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন শ্রমিকরা।

শিল্পাঞ্চল পুলিশ-১ এর এর সহকারী পুলিশ সুপার (এএসপি) এবিএম রাশেদুল বারী বলেন, কারখানার মালিকপক্ষ জানিয়েছেন আজ (সোমবার) বকেয়া বেতনের কিছু অংশ পরিশোধ করবেন। আমরা শ্রমিকদের শান্তিপূর্ণভাবে অপেক্ষা করতে বলেছি।

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সিরাজুল ইসলাম শেখ বলেন, মালিকপক্ষ বলেছেন দুপুর ১ টার মধ্যে শ্রমিকদের বকেয়া বেতনের কিছু টাকা পরিশোধ করবেন। শ্রমিকদেরকে সেভাবেই জানিয়ে দেয়া হয়েছে।

ওডিসি ক্রাফট প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু বকর সিদ্দিকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং